সূচী

ইতিহাস তথ্য ও তর্ক

মানুষের আঁকা প্রথম চিত্র

মানুষের আঁকা প্রথম চিত্র

জানুয়ারী ১৮, ২০২১ ২৮৮

ইন্দোনেশিয়ায় সুলাওসি দ্বীপে এক গুহায় পাওয়া গেছে আধুনিক মানুষের আঁকা পৃথিবীর প্রাচীনতম জ্ঞাত পশুচিত্র ও রূপকচিত্র। এই চিত্র আঁকা হয়েছে কমপক্ষে পঁয়তাল্লিশ হাজার বছর আগে। ওখানে বন্য শূকর ও বন্য গবাদির স্থানীয় কোন প্রজাতির কিছু গুহাচিত্র আঁকা হয়েছে। এগুলি মানুষের একেবারে প্রাথমিক সৃজনশীলতার উদাহরণ। প্রকৃতপক্ষে বন্য শূকরের একটি বিশাল চিত্রকর্ম এখনও পর্যন্ত আবিষ্কৃত পৃথিবীর প্রাচীনতম মনুষ্যকৃত চিত্রের উদাহরণ বলা যায়।

সুলাওসি ওয়ার্টি শূকরটির দেহ গাঢ় লাল গিরিমাটি ব্যবহার করে আঁকা হয়েছিল। ওই প্রজাতির প্রাপ্তবয়স্ক পুরুষদের বৈশিষ্ট্যযুক্ত এক জোড়া শিংযুক্ত মুখের ছাঁচ স্পষ্ট বোঝা যায়। শূকরটির উপরে দুটি হাতের মুদ্রণ রয়েছে। হয়তো তা সেই প্রথম শিল্পীর হাত।

সহকারী লেখক অ্যাডাম ব্রুম বলেছেন, “শূকরটি সম্ভবত অন্য দু’জন শূকরের মধ্যে লড়াই বা সামাজিক মিথস্ক্রিয়া লক্ষ্য করছে।” আসলে মানুষ কয়েক হাজার বছর ধরে সুলাওসি ওয়ার্টি শূকর শিকার করেছে। তাকে লক্ষ্য রাখতে হয়েছে শিকারের ওপরে।

শেষ তুষার যুগে মানুষ যখন সভ্যতার পথে প্রথম পদক্ষেপ করছে সেই প্রাগৈতিহাসিক শিল্পকর্মের এক স্নিপেট আমরা দেখি সুলাওসি দ্বীপের এই গুহাচিত্রকর্মে।

—- মধুশ্রী বন্দ্যোপাধ্যায়

www.theguardian.com/worlds-oldest-known-cave-painting

মন্তব্য তালিকা - “মানুষের আঁকা প্রথম চিত্র”

  1. এটা খুব গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় বিশয় । এই নিয়ে অনেক লেখালেখি হয়েছে ,অনেক ছবি পাওয়া গেছে আদিম যুগের মানুষের আঁকা গুহাচিত্র নিয়ে । এই বিশয় নিয়ে আর আলোচনা অ লেখালেখি করা উচিত ।

মন্তব্য করুন

আপনার ইমেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।