সূচী

ইতিহাস তথ্য ও তর্ক

সম্পাদকীয়

মার্চ ২, ২০২৪

বইমেলা ২০২৪ এবং ইতিহাসের আড্ডা 

এই বছর বই মেলাতে ‘ইতিহাস তথ্য ও তর্ক’ ফেসবুক গ্রুপ এবং ‘ইতিহাস আড্ডা’ পোর্টালের পক্ষ থেকে একটি মজলিসি আড্ডার আসর বসানো হয়েছিল। সে ছিল আলাপের আসর, আবার ইতিহাসের আলোচনার আসরও বটে। তাতে যোগ দিয়েছিলেন লেখক, পাঠক,আলোচক, সমালোচক, দরদী (পুরোনো ও নতুন) এবং কার্যকর্তারা।

শীতের বিকেলের রোদের ওম গায়ে মেখে চলে এসেছিলেন প্রায় ৫০-৫৫ জন সমমনা ইতিহাস ব্যকুল মানুষ।

সেদিন বিশেষ বক্তা ছিলেন সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারত ও বিশ্ব ইতিহাসের সহকারী অধ্যাপক কণাদ সিনহা। কণাদ সিনহা ইতিহাসবিদদের মাঝে যেমন বিশেষ ও বিশিষ্ট, তেমনই ‘ইতিহাস তথ্য ও তর্ক’ র লেখক ও পাঠদের মাঝেও নেমে আসতে বিন্দুমাত্র দ্বিধা করেন না। কণাদ বললেন, কীভাবে আমাদের ইতিহাস যুগ বিভাগে ইউরোপীয় যুগ বিভাগের ছায়া পড়েছিল।

‘ঔপনিবেশিক ইতিহাসবিদ জেমস মিল ইউরোপের ইতিহাসের ধ্রুপদী, মধ্য, আধুনিক এই তিনটি যুগের অনুকরণে ভারতের ইতিহাসকে ভাগ করলেন, কিন্তু যুগ তিনটির নাম দিলেন যথাক্রমে হিন্দু, মুসলিম, ও ব্রিটিশ যুগ। যুক্তি সরল— প্রাক্-ঔপনিবেশিক ভারতে শাসকের ধর্মই প্রধান; কিন্তু ব্রিটিশ যুগ (খ্রিস্টান যুগ নয়) ধর্মনিরপেক্ষ ও আধুনিক, সবার জন্য নিরাপদ। কিন্তু, এই ঔপনিবেশিক বিদ্যাচর্চা ভুলল যে, ভারতে ইসলামি শাসন প্রতিষ্ঠার আগেও বৌদ্ধ, জৈন শাসকরা ছিলেন। আবার দিল্লির সুলতান বা মোগলদের পাশাপাশি ছিল বিজয়নগর বা রাজপুত রাজ্যগুলি। তাই অধিকাংশ জাতীয়তাবাদী ইতিহাসবিদ মিলের নামকরণ বর্জন করে ব্যবহার করেছেন প্রাচীন, মধ্য, আধুনিক এই নামগুলি।

ধ্রুপদী মার্ক্সবাদ ইতিহাসের যে বস্তুবাদী ব্যাখ্যা দেয়, তাতে রাজনৈতিক ইতিহাসের বদলে প্রাধান্য পায় অর্থনৈতিক পরিবর্তন। মার্ক্সের মতে, সমাজ পরিবর্তনের ইতিহাস আসলে শ্রেণিসংগ্রামের ইতিহাস। স্বাধীন ভারতের মার্ক্সবাদী ইতিহাসবিদেরা সামাজিক-অর্থনৈতিক পরিবর্তনের নিরিখে ভারতের ইতিহাসকে বোঝার চেষ্টা করলেও তাঁরা অনেকে মার্ক্সের সিদ্ধান্ত সম্পূর্ণ মানলেন না। তাঁরা বললেন, ভারতের অতীত কোনও ইতিহাসবিহীন, পরিবর্তনহীন স্বৈরতন্ত্র নয়। ভারতের ইতিহাসেও গুরুত্বপূর্ণ আর্থসামাজিক পরিবর্তনের নিরিখে যুগবিভাজন সম্ভব। 

অধ্যাপক রামশরণ শর্মা তাঁর ‘ইন্ডিয়ান ফিউডালিজ়ম’-এ দেখান যে, দ্বাদশ শতক অবধি প্রাচীন ভারত একটি অবিভাজ্য কালপর্ব নয়। ৩০০ থেকে ১২০০ খ্রিস্টাব্দ যুগান্তকারী আর্থসামাজিক পরিবর্তনের সময়— যার মূলে রয়েছে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানকে নিষ্কর জমিদান। ৬০০-১২০০ পর্ব নতুন এক রাজনৈতিক ও আর্থসামাজিক ব্যবস্থার যুগ, যা ইউরোপের সামন্ততন্ত্রের সঙ্গে তুলনীয়। শর্মার মতে, ভারতে গুপ্ত-উত্তর কালপর্ব (৬০০-১২০০) অনুরূপ অবক্ষয়ের যুগ। ৬০০-১২০০ কালপর্ব চিহ্নিত হয় ‘আদি মধ্যযুগ’ নামে।”

আমাদের সদস্যবৃন্দ, বই মেলার ভিড়ে রাস্তা দিয়ে চলন্ত মানুষ সকলে স্থির হয়ে, থমকে গিয়ে শুনলেন কণাদের বক্তব্য।

ফসিল সংগ্রাহক ও বহু গ্রন্থের লেখক দীপান ভট্টাচার্য এবং সিন্ধু লিপি বিশারদ বহতা অংশুমালী মুখোপাধ্যায় সামান্য সময়ে তাঁদের কাজের কথা তুলে ধরলেন আমাদের আড্ডায়।

তবে মজলিশী ভঙ্গিতে আড্ডা হল, সংগঠিত আসরের পরে। ইতিহাস নিয়ে প্রশ্ন, উত্তর, আলাপ, জল্পনাতে যোগ দিয়েছেন লেখক ও পাঠক, ইতিহাসবিদ ও ইতিহাসের পাঠক।

পরের বছর আরও সচেতনভাবে, সংগঠিত আবেগ ও উত্তেজনা নিয়ে আমাদের মিলন হবে, আলোচনা হবে ইতিহাস নিয়ে।