সূচী

ইতিহাস তথ্য ও তর্ক

৩,২০০ বছর আগের অভিশাপ

৩,২০০ বছর আগের অভিশাপ

এপ্রিল ৩, ২০২২ ২৯৪ 0

দুর্বাসার অভিশাপ জানি, এই তন্ত্র মন্ত্রের দেশে জবা ফুল দিয়ে বশীকরণ শুনেছি, কিন্তু রীতিমত খোদাই করে লিখে ঈশ্বরকে সাক্ষী মেনে অভিশাপ দেওয়া? না এখনও পর্যন্ত শুনিনি।

ইজরায়েলের ওয়েস্ট ব্যাঙ্কে মাউন্ট এবেল পর্বতে এক দল প্রত্নতাত্ত্বিক কাজ করছিলেন, তারা খুঁজে পেয়েছেন এক রত্তি “অভিশাপ ট্যাবলেট”। সীসার শীট দিয়ে তৈরি একটি ডাকটিকিটের সমান সাইজের ট্যাবলেটে অতি প্রাচীন হিব্রুতে খোদাই করা হয়েছে অভিশাপ। প্রত্নতাত্ত্বিকরা মনে করছেন এই ট্যাবলেটের বয়স কমপক্ষে ৩,২০০ বছর। এর লেখক ঈশ্বরকে কথা ভঙ্গকারী ব্যক্তিকে অভিশাপ দেওয়ার আহ্বান জানিয়েছে।

“অভিশপ্ত, অভিশপ্ত, অভিশপ্ত — ঈশ্বর ইয়াহওয়ের দ্বারা অভিশপ্ত,

তুমি অভিশপ্ত হয়ে মরবে।

অভিশপ্ত তুমি অবশ্যই মরবে।

YHW দ্বারা অভিশপ্ত – অভিশপ্ত, অভিশপ্ত, অভিশপ্ত।”

বাপরে, জোর গলায় অভিশাপ দিয়েছে, এমনকি খোদাই করে লিখে রেখেছে সেই অভিশাপ। এখানে ঈশ্বরের হিব্রু নামের একটি তিন-অক্ষরের ফর্ম ব্যবহার করা হয়েছে যা ইংরেজি অক্ষর YHW-এর সাথে মিলে যায়।

ট্যাবলেটে ব্যবহৃত সীসার রাসায়নিক আইসোটোপের বিশ্লেষণ করবার পরে দেখা গেছে যে এই সীসা গ্রিসের একটি খনি থেকে এসেছে যা ওই সময়ে সক্রিয় ছিল। ট্যাবলেটে ব্যবহৃত প্রথম দিকের প্রোটো-বর্ণমালার অক্ষরগুলির মধ্যে কিছু এখনও ব্যবহৃত আগের সচিত্র চিহ্ন থেকে প্রাপ্ত ফর্ম বা হায়ারোগ্লিফিক্সের সঙ্গে মিলে যায়। এসব থেকেও মনে করা হচ্ছে অনুমিত তারিখ সঠিক।

তবে গবেষণাটি এখনও কোন পিয়ার রিভিউড জার্নালে প্রকাশিত হয়নি। আমরা ইতিহাসের খবর হিসেবে একটু স্বাদ নিয়ে নিলাম প্রাচীন কোন মানুষের ক্রোধের।

খবরটি বিস্তারিত পড়তে চোখ রাখুন নীচের লিঙ্কে ।

-মধুশ্রী বন্দ্যোপাধ্যায়

https://www.livescience.com/ancient-curse-tablet-early-hebrew

মন্তব্য করুন

আপনার ইমেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।